Thursday, August 4, 2022

নেমেসিস

আমরা যেটা দেখি 
      আমাদের বিশ্বাস সেটাই 
কিন্তু বিশ্বাসের পিছনে দাঁড়িয়ে নেমেসিস 
সে নখে ধার দেয় 
তুমি বোঝ ঠিক আমি জানি 
তবুও বুঝতে চাও না মানুষের গভীর বিশ্বাসে কিছু তো লোকানো। 
.
আমি নিয়ম করে নিতাইদার চায়ের দোকানে দেখি
কালু আর লালু বেড়াল দুটোকে
লালু সাদা আর কালু কালো 
নিন্তু বিশ্বাসে চোখে নিতাইদা দুটোকেই যত্নে পোষে 
নিতাইদা জানে কে প্রতিদিন দুধ চুরি করে খায় 
তবুও ওরা যে নিতাইদার বিশ্বাসী। 
.
আমি এই শহরে প্রতিদিন মানুষগুলোকে পুড়তে দেখি
অফিস টাইমের বাসে, বসের গালাগালিতে,সংংসারের চাপে 
তবুও তারা হাসে
বিশ্বাস করে বাঁচবে তারা একদিন,
অথচ বিশ্বাসের পিছনে নেমেসিস
তার অপেক্ষা একটা মুহুর্তের
কাঁচ ভাঙে শব্দ হয় আর বিশ্বাস ভাঙলে মুহুর্তে মৃত্যু 
নেমেসিস হয়তো হাসে মনে মনে
অপেক্ষা শুধু একটা মুহুর্তের। 

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...