Thursday, August 11, 2022

তিতুমীরের স্বপ্ন

 তিতুমীরের স্বপ্ন 

... ঋষি 


সন্তানের পাঠ্য বইয়ের মাঝে আমি দিশাহারা 

দিশাহারা আমার অতীত ,ভবিষ্যৎ আর এক্সরে বিম ,

মিথ্যা হয়ে পড়ছি ক্রমশ 

ব্যস্ত শহরের ভাঁজে আমি সেই মৃত তিতুমীর 

যার ইতিহাসে বাঁশের কেল্লা সামলানো

দূরে দাঁড়ানো স্বপ্ন একজোটে দেখতে পারছি না আর । 

.

পায়ের তোলার মাটি 

কাঁচের আয়না 

ভাঙাচোরা মুখ যেন খৈ ছেটাচ্ছে মৃতের শরীরে ,

চোখে তুলসী ,অগুরুর গন্ধ ,চন্দনের সুবাস 

এই মৃত্যু মিছে হয়ে গেলো 

তুমি এসে দাঁড়ালে না আমার মৃত্যুর পাশে। 

.

শুনেছি সবাই একা  হতে চায় 

তবে হাত ধরে কেন ?

কেনই বা খোলা আকাশের গায়ে কাটানো মুহূর্তটা মুখভার করে 

অভিমান করে ,

বৃষ্টির একলা সুবাসে পাশাপাশি তবে কেনই বা দুটো শালিখ ঝগড়া করে 

মুখভার করে। 

সব অসহ্য হয়ে যায় 

আমি একলা দাঁড়িয়ে দেখতে চাই না তোমার চলে যাওয়া 

বরং চলো পাশাপাশি দাঁড়ায় 

যদি অতীত ফিরে যায় পুরোনো বাঁশের কেল্লায় 

আমি তবে ফিরে আসি 

আবার হেসে বলি ষড়যন্ত না 

আমারও চোখে তিতুমীরের স্বপ্ন। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...