Thursday, August 18, 2022

আমার কাছে শান্তি

 আমার কাছে শান্তি 

... ঋষি 

.

যখন কোনো যন্ত্রণার দিনে 

তুমি মা মাথাটা চেপে ধরেছিলে তোমার বুকে 

অনুভূতি বোঝাতে পারবো না শান্তি 

সেই শান্তি আমি পাই নি যেদিন প্রথম চাকরির খবরটা আমি পাই। 

.

এই শহর 

মানুষের বন্দর

সকলে চোখ ছলছল করে দাঁড়িয়ে আছে 

সমুদ্রের জাহাজ ভেসে যাওয়ার আগে ডকে দাঁড়ানো লোকজন 

কারো চোখে জল 

কারোর চোখে অদ্ভুত এক আতংক 

অথচ আমার বুকে ব্যাথা ,আবার কোথাও শান্তি 

কি ভালো লাগছে। 

.

কিছুই স্বচ্ছ নয় 

সেই জাহাজ মাঝ সমুদ্রে ,আমার শরীর ক্রমশ হালকা 

কে তুমি রমণী ?কে তুমি রাধিকা ?

কিছুক্ষন আগে রাইস টিউবে খাওয়া খিদে গুলো 

আমার পেটের ভিতর একটা জীবন ,

জ্যামিতিক সূত্র মেপে ,নিয়মমাফিক ,সময় মাফিক ,

আমার কষ্ট ,আমার ক্ষত ,ক্রমশ চেনা মুখ ভ্যানিশ 

আমার শেষ লেখা কবিতা। 

.

ভীষণ শান্তি 

ক্রমশ চোখ বুজে আসা ,মুছতে থাকা জীবন 

পারাবার বোধহয় ওপারে কোথাও ,

লোকে বলে মৃত্যু 

কিন্তু আমার কাছে শান্তি।  

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...