Sunday, August 14, 2022

বৃষ্টিভেজা

 বৃষ্টিভেজা 

... ঋষি 


বৃষ্টির ফোঁটাদের কোনো দেশ নেই 

কোনো নিয়ম নেই 

শুধু অনেকটা স্নেহ যেন একলা বুকের মাঝে  ধরা। 

উপর থেকে এই শহরটার দিকে তাকালে জ্বলে ওঠে সন্ধ্যের বাতি 

ফাঁকা বৃষ্টির লাইটপোস্টের নিচে ভাবনারা খেলা করে 

খেলা করে এক বিশ্ব শুধু ভালোবাসবে বলে। 

.

আমি নিয়ম বুঝি না 

বুঝি না দীপান্বিতার কেন মন খারাপ হয় 

কেনই বা একটা ফাঁকা ঘর আমার চলন্তিকার বুকে 

শুধু ধরতে গেলেই ছুটে বেড়ায় 

ধরা দেয় না একমুহূর্ত 

সারা শরীর আমার বেয়ে ভিতরে বাইরে শুধুই চলন্তিকা স্পর্শ। 

.

আমি মেঘ হতে পারি না 

আমি একা  হতে পারি না 

শুধু এই বৃষ্টির ফোঁটাগুলো কথা বলে

চুপিচুপি ধরা দেয় একের পর এক মুহূর্ত

জানি না কেন একা করে যায়। 

উপর থেকে এই ভিজে শহরটার দিকে তাকালে মনে হয় একলা বড় 

মনে হয় এই শহরের বুকে হাজারো গল্প মানুষের বুকে 

জানি না কত দীপান্বিতা লুকিয়ে এই শহরের স্রোতে 

জানি না চলন্তিকা কবে বলবে আমিও বৃষ্টিতে ভিজতে চাই 

জানি সে বাঁচতে চায় 

জানি সেও হাসতে চায় 

কিন্তু তার চোখের হাসিতে আজ শুধু বৃষ্টি ধরা থাকে 

আমি মেঘ 

ভালোবাসা বোধহয় বৃষ্টি ভেজা বাতাসে থাকে। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...