Saturday, August 6, 2022

হাফডজন

হাফডজন 
.. ঋষি 
.
(১)
গন্তব্য শুন্য অহংকার 
তবু মানুষের মাঝে আছি আয়নার সাথে 
হাজারো বায়না 
তবুও আমি এখনো বেঁচে। 
.
(২)
ঘুমহীন শ্মশানে দাঁড়িয়ে প্রশ্ন করি 
তোমার শাড়ীর পাড়ে আজও লেগে গন্তব্যের চোরাকাঁটা 
জানি সবাই বিশ্বাস করতে পারে না
সবাই ভাবতে পারে না আয়নাও একটা থিওরি। 
.
(৩)
সামনে যে আছে সে ভবিষ্যত আর পিছনে অতীত 
আমি কোথায় আছি জানি না
সবাইতো অতীত ছাড়িয়ে ভবিষ্যত বাঁচতে চাই 
কিন্তু আমার ইন্সুইরেন্সে আমার জন্ম দাগ। 
.
(৪)
নারী তোমার গর্ভোকোষে আগামীর ডিম্বাণু 
তবুও তোমার অতীত লেখা পুরুষের দেওয়ালে 
অথচ আমি পুরুষ হতে পারলাম না
সময়ের দেওয়ালে লিখতে চাইলাম আবারও নারী। 
.
(৫)
ভুল, ভবিষ্যত আয়না
অতীত রাস্তা ছাড়ে না,
চিৎকার একটা পুড়নো হতে থাকা বইয়ের নাম
যার নামটা থাকে কিন্তু লেখকের নামটা সময়হীন। 
.
(৬)
হাফডজন পাগলামী জানি কোথাও দাঁড়াবে না
সারারাত বিছানা লিখবে আজ এক কবিতা
কবির আয়নায় আজও থাকবে অতীত 
আর ভবিষ্যতের জন্য না হয় তোলা থাক আয়না।

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...