Tuesday, February 5, 2019

নির্ভেজাল

নির্ভেজাল
......... ঋষি
======================================
অনেক দেশ ঘুরে ,স্বপ্ন পার হয়ে চলন্তিকা আসে
আমি ক্লোজ সার্কিটের হৃদয়ের ঘর পেরিয়ে
তাকে কাছে নিয়ে আসি।
.
উর্বর সময়ের দরজায় শঙ্খ ধ্বনি ,আল্পনা ,লাল আলতা
সংক্ষিপ্ত জীবন ,তাকে দেখতে ঠিক সময়ের মতো
হাতের আঙ্গুল বেয়ে গড়িয়ে যায়।
.
আমার পড়ার টেবিল ,দক্ষিণের জানলা ,ঝোলানো বারান্দার ম্যানিপ্ল্যান্ট
সব মিলিয়ে একটা নিশ্চিন্ততা দুপুরের রোদ
হালকা ছায়া ফেলে আখরোট ঠোঁটে।
..
আমার অবৈধ নিশ্চিন্ততা ,লুকোনো সৌরভ ,কবিতার শব্দদের
খুলে ফেলি  একে একে চলন্তিকা দেখবে বলে
চলন্তিকা হাসে আর বলে সময় এখনো বাকি।
.
আমি চলন্তিকাকে বুঝতে চেষ্টা করি
ঢুকে পড়ি হৃদয়ের লুকোনো বারান্দা পেরিয়ে তার শহর
শহর জুড়ে সেদিন নিস্তব্ধতা ,আমি হারিয়ে যাই।
.
চতুর্দিকে বারুদের স্তূপ ,নির্ভেজাল সম্পর্ক
অদ্ভুত চাহুনিতে খুলে যায় সময়ের আদর
আমি ঘুমিয়ে পড়ি। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...