Friday, February 22, 2019

নিজের ছায়া


নিজের ছায়া
........ ঋষি
=========================================
ভেঙে যেতে যেতে উঠে দাঁড়াই
সামনে দাঁড়ানো রোমান ভাস্কর্য ,কয়েক ছিলিম মুহূর্ত।
মুহূর্তদের নেশা হয়
নিজের ছায়া পকেটে পুরে স্বপ্ন তাড়া করি।
তোকে ভালোবাসতে আমার দাঁত ,নখ ,হৃদয়ের ধার লাগে
তাই শান দি উঠে দাঁড়াতে।
.
ভেঙে যেতে যেতে হিংস্রতা বাড়ে
দাঁত ,নখ। আঁচড়ে কামড়ে ধরি জীবন।
সহবাসে উঠে আসে আগুন
পুড়তে থাকা বুক থেকে থাকে ত্রিমাত্রিক উর্বরতার।
আসলে ভালোবাসায় উগ্রতা থাকে
হয়তো কখনো তা ধারালো ছুরির থেকেও আরও ধারালো।
তাই তো ভাঙতে পারি না
আলতামিরার গুহার ভয়ঙ্কর বাইশনটা ছুটে আসে।
মুহূর্তটা যেন চুমতে থাকে আমার ঠোঁটে
আমার মুখে
আমি বলি মুন্ডু ,তুই বলিস কার
তারপর নাইবা শোনা হলো স্বপ্নগুলো।
.
ভেঙে যেতে যেতে উঠে দাঁড়াই 
চোখে লেগে থাকে বিষুবের দাগ ,ভানহীন সৌন্দর্য্য।
মুহূর্তদের নেশা হয়
তোর আঁচলে নিজেকে লুকিয়ে বেঁচে উঠি।
তোকে ভালোবাসতে আমাকে যুদ্ধ করতে হয় সময়ের সাথে 
তাই আমাকে নেশা করতে হয় ,তোকে ছুঁয়ে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...