Wednesday, February 13, 2019

অচেনা

অচেনা
........... ঋষি
=========================================
শুধু দৌড়ে চলেছো  প্রান্তর
আমার আমিটাকে আজ অবধি চিনতে পারলে না।
যদি কখনো ভুল করে তুমি এই পথে আসো
দেখবে একটা শুকনো গাছ আজও দাঁড়িয়ে ,শুধু বাঁচবে বলে।
কোনো প্রশস্ত রাস্তার উপর যদি কখনো ক্লান্ত হও তুমি
দেখবে তোমার ঘামের গন্ধে আমিই আছি ।
.
অনেকগুলো দিন
তোমার সংসার , তোমার সন্তান ,তোমার অধিকার
আর আমি আসবাব।
ভাবছি তোমার আগামী জন্মদিনে একটা রাস্তা উপহার দেব
সোনা ,রূপোয় বাঁধানো শেষ না হওয়া পথ।
তুমি দৌড়বে তার উপর দিয়ে
মৃত শতাব্দী ধরে খুঁজে চলবে অলীক কোনো স্বপ্ন।
শেষ না হওয়া পথ
তুমি ঘুমিয়ে পড়বে স্বপ্নে দেখবে তোমার রাস্তা
আমি তখনও দাঁড়িয়ে রাস্তার পাশে
চিনতে পারবে না তুমি ,শুধু দূরে সরে যাবে।
.
শুধু দৌড়োবে তুমি প্রান্তর
আমি তখন কোনো সমাধিতে শুয়ে থাকা মৃত ইচ্ছা।
তুমি থমকে দাঁড়াবে আমার সমাধির সামনে
তোমার চোখ দিয়ে গড়িয়ে নামবে এক বিন্দু জল।
তুমি চিনেও চিনবে না ,বুঝেও বুঝবে না
আমার আমিটাকে তুমি একলা করে যাবে।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...