Friday, February 15, 2019

পলেস্তারের গল্প

পলেস্তারের গল্প
.............. ঋষি
==============================================
পলেস্তারের গল্প জানে সময়
চুনকালিমাখা অনেকগুলো হাত এগিয়ে আসে বিমূঢ়তায়।
দেওয়াল ভাঙছে পাঁচিল
পাঁচিলের গায়ে প্রাচীন কিছু শেওলা।
অনুভূতিতে নিও আমার এই শব্দমণ্ডলীর ব্ল্যাকহোল
মাথা কামড়াচ্ছে ঘুম ঘোর।
.
ঘুম চাইলে আমাকে কেমন বিষাক্ত দেখায়
নেশার লাল চোখে তুমি আটকে যাও।
তবু তুমি না চাইলেও তুমি আসবে আচারের তেল মেখে
আমার শব্দ বারন্দায় বেগেনভিলিয়া  ফুলের রং নিয়ে।
.
পলেস্তারের গল্প জানে সময়
আমাদের আজগুবি কিছু ভাবনাতে মোরা ঘুমঘোর।
পুরোটা স্ক্র্যাচ ,আদর আর নখের মধ্যে সময় লুকিয়ে
লালা গ্রন্থি ,লালা রস চুষে নিয়ে ভুল করি
দেওয়াল ভাঙে আর মাথার শেওলায় আরো ভারী ভাব।
এই যে তুমি  অন্যমনস্কতায় আমার মনে
চুলে বিলি কেটে দিচ্ছ এই বিকেলের শেষ রোদে
তাই বলে কি উদযাপনগুলো আরো একলা হবে।
.
পলেস্তারের গল্প জানে সময়
চুনকালিমাখা মুখগুলো আজকাল কেমন যেন অচেনা।
দেওয়াল গুঁড়িয়ে স্ক্যাই স্ক্যাপার
স্কাইস্ক্যাপার পেরিয়ে আকাশের মুখ ভার।
তবু কাঁচের দেওয়ালের এপাশে  আমি নিশ্চিন্ত
কারণ তোমাকে আমি ঠিক চিনে নিতে পারি। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...