Thursday, February 14, 2019

চেতনা


চেতনা
....... ঋষি
===============================================
অনেক উপর দিয়ে উড়ে চলেছে সারি দেওয়া যুদ্ধ বিমান
ফায়ার ,এক ঝাঁক গুলি ছুটে  এলো বিশ্বযুদ্ধ।
আমি ক্লান্ত রক্তাক্ত শুয়ে  আছি অসংখ্য মৃত্যুর মাঝে
দূর থেকে শোনা যাচ্ছে সাইরেন।
আমি ছুঁতে চাইছি সময় ,বাঁচতে চাইছি
হ্যালো ,হ্যালো কেউ কি জীবিত আছেন ?
শুনতে পাচ্ছি শান্তি কমিটির চিৎকার  ।
আর যুদ্ধ নয় ,ডগমক করে এগিয়ে চলেছে সৈনিকরা
পায়ের শব্দ ,আমি চেতনা হারাচ্ছি
আমার বুকে বুলেট।
.
ঘুম ভাঙবে না
শত শতাব্দী পরেও আমার জন্ম বুলেট বুকে রক্তাক্ততায়।
চড়ুইভাতির আধ খাওয়া স্যালাড
কুকুর গুলো মারামারি করছে রাষ্ট্রকে ছিঁড়ে খাচ্ছে।
অন্ধকারে শিশু সুর করে সহজপাঠ পড়ছে ,পড়ছে শৈশব
আমি খুঁজছি শৈশব সময়ের বলিকাঠে আমার মাথা।
কোনো এক বিপ্লবীর শরীর ঝুলছে গলায় দড়ি
শুয়োরের বাচ্চাগুলো এমন করেই সত্যিকে দড়িতে ঝোলায়।
আমি শুয়ে আছি মৃত্যুর সাথে ,ঘুম ভাংছে না
আধখোলা বিপ্লবগুলো গর্জাচ্ছে দ্বিতীয় বিশ্বের রঙ্গমঞ্চে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...