Friday, October 4, 2019

স্থাপত্য

স্থাপত্য
.... ঋষি
=========================================
উড়নচন্ডী
সময় ,সময় অভিশপ্ত হিসেবের ভিড়।
তোমার দিকে হাত বাড়াই অন্ধকারে
হাতে উঠে আসে আঙ্গুল গড়িয়ে নামা গুঁড়ো গুঁড়ো আলো।
হঠাৎ তোমার চুলের গন্ধ ,কেমন সবুজ গুঁড়ো পাতার
আখরোট ঠোঁটে লেগে যায় দৃষ্টি সাময়িক।
.
এইভাবে ক্রমশ কিছু বলতে চাওয়া
আমি আকাশে উড়তে চাই ,উড়নচন্ডী মন ছোঁ মেরে ড্রাইভ মারে
বুক ভরে না ,মন ভরে না
তৃষ্ণা গড়িয়ে নামে কোনো গৃহস্থের কান্নার মতো।
আমি আকাশে উড়তে চাই
ডানা ছাড়াই উড়তে উড়তে আমি নেমে আসি হাওয়া ঘেঁষে
সর্প-দ্বীপে হাঁটছি পাশে সভ্যতার আদিম তুমি ইভ।
চোখ বন্ধ করো ,আরো বিষাক্ত হও
যে বিষাক্ত সময়ে আমি।
সময় জন্ম দেও,সভ্যতার অঙ্গীকারে বেজে উঠুক সত্যিগুলো
এইবার আরো সত্যি হও
মিথ্যে সময়ে বেজে উঠুক স্বপ্নের সরগম।

উড়নচন্ডী
আমি তোমার বুকের ভেতর হৃদয়স্থলে পাথর হতে চাই।
তোমার বুকের গড়নে হাত বাড়ায়
উঠে আসে সময়  পেরিয়ে কোনো আকুল স্থাপত্য।
আমার হাতে ছেনি ,হাতুড়ি আর অনেকটা বাঁচা
আমি তোমার হৃদয় গড়তে চাই। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...