Friday, October 11, 2019

পবিত্র তোমায় বলছি


পবিত্র তোমায় বলছি
..... ঋষি
========================================
গতকাল পরজন্ম ছিল
আর আজ আমার আঙ্গুল ছুঁয়ে নেমে চলেছে অসংখ্য সন্তান
সেই সব সন্তান যাদের  সম্ভাবনাকে  আমি হত্যা করেছি
মায়াবী ডাকে।
সেই সব  শিশু মস্তকগুলি আমি ঋনী করেছি নিজের রক্তে
নিজের প্রলেপে ভেসে গেছে সাধারণ গৃহস্থ সংসার।

নপুংসক আমি না
নপুংসক সমাজ ,আর তার ভিতরে লুকোনো শ্মশানের ছাই।
পবিত্র তোমায় বলছি তোমার তৃপ্ত কামে
শুধু আমার হৃদয়ের  ভিতর চিরকাল ক্ষরণ হয়েছে রক্ত
কিন্তু তুমি আমাকে মা করতে পারো নি। 
যে হাঁড়িতে  আমাদের  অন্ত্যেষ্টির চাল ফুটছিলো
তার মুখে আগুন দেবার কেউ ছিল না।
পোড়া লাগা হেতু যে পিণ্ডগুলি আমি সে প্রসব করেছি অনন্ত মধ্যরাতে
তারমধ্যে কোনো জোর ছিল না
ছিল সামাজিকতা ,ছিল কুটুক্তি ,কিছু গঞ্জনা
আর তোমার শরীর ,শুধু এইটুকু।

গতকাল পরজন্ম  ছিল
আজকেরটা শুধু আমার কাঁটা ছেঁড়া হৃদয়ের কিছু উত্তর।
পবিত্র তুমি আর কাছে এসো না
আমার বুকে আজ সময়ের সন্তান ,আমার স্তনে শিশুর ঠোঁট।
আমি মুক্তি  দিলাম আমার সামাজিক শরীর
বদলে জানি তোমার ঠোঁটে অজস্র প্রশ্ন। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...