Wednesday, October 23, 2019

পাগলামি(৮)

পাগলামি(৮)
...... ঋষি

এগিয়ে যাওয়া অন্ধকারে
উৎসের খোঁজ কোনো জন্মান্ধ সময়ের উৎসব।
প্রতিদিন সময় করে উৎসব খুঁজি
বন্দুকের নল ঘুরিয়ে আয়না কিংবা আলোর মাঝে মহাকর্ষ।
আলো ছড়িয়ে পরে সময়ে
অনন্ত কোনো পথচলা উৎসের খোঁজে অন্য প্রান্তে।

তুমি হাসতে থাকো আমাকে দেখে
দূরে গ্রামাফোনে ফুটে ওঠে সাদাকালো মান্নাদের কণ্ঠ
যখন কেউ আমাকে পাগল বলে।
আমি হাসতে থাকি
আমি আর আমার পাগলামির মাঝে বাড়তে থাকা দৃষ্টি
কখন যেন দর্শনে।
আবিষ্কারসত্তার ভিতর সময়ের অনেককিছু অজানা
ক্রমশ তোমাকে আরো জানা।
কি আবোলতাবোল
হাসতে থাকি আমি নিজের ভিতর ,তোমার ভিতর
আজ আমার জন্মদিন
কোনো নষ্টজন্মের কবিতায় তোমায় লিখবো বলে।

এগিয়ে যাওয়া অন্ধকারে
উৎসের খোঁজ তোমার বুকের পাহাড়ে সূর্যোদয়।
আমি মুখ গুজে বন্ধ করতে চায়
সময়ের অ্যালার্মঘড়িটা ,অথচ ঘড়িটা বাজতেই থাকে।
আমি হতে চাই তোমার জন্য 
অথচ সময় আমাকে আটকে রাখে কারাগারে। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...