Wednesday, October 23, 2019

দীপাবলি

দীপাবলি
............. ঋষি
=======================================
আমার বাইরে কি আছে
তাকিয়ে আছি দূরে দিক্চক্রবলে জংলা সবুজের দিকে।
ভিজে ঠোঁট ,হঠাৎ বৃষ্টি
সামনে দীপাবলির শুভেচ্ছায় মেতেছে সময়।
কালো মেয়েটা একলা দাঁড়িয়ে ,রক্তে ভেসে যাচ্ছে
সকলে অভ্যস্ত হাতে প্রনামে ব্যস্ত। 

চুপ
একটা কথাও  না ,তোমার চুলের গভীরে রাক্ষসী লুকিয়ে থাকে।
সারাদিনরাত জেগে থাকলেও রাক্ষসী ঘুমিয়ে থাকে
সোনার কাঠি ,রুপোর কাঠি
বেশ কয়েকটা চুমু ,চুমু অধ্যায় ,আবোলতাবোল গুঁড়ো সবুজের গন্ধ।
হারিয়ে ফেলছি রাস্তার ঠিকানা,তোমার পাড়ায় প্যান্ডেল
আলো দিয়ে সাজানো
আমার দরজায় সেই কালো মেয়েটা হঠাৎ ফর্সা হয়ে যাচ্ছে।
খিদের সমার্থক শব্দ নখ হওয়া উচিত
এমনটাই মনে হয়েছিল তোমাকে ছুঁয়ে
আমার বুকে নখ ঢুকে যাচ্চে ,আর তোমার হাতে হৃৎপিণ্ড
লাবডুব শব্দটা তুমি বুকে শুয়ে শুনছো।

আমার বাইরে কি আছে
ম্যাগনেটিক ওয়ার্ল্ড ,টানছে তোমার গভীর চোখ।
রাক্ষসী তুমি
আমি দরজায় দাঁড়িয়ে সময় খুঁজে পাচ্ছি।
আলোয় আলোয় ভোরে যাচ্ছে অন্ধকার
মাথা নিচু করে আমিও প্রণাম করছি তোমায়।

No comments:

Post a Comment

nogorayon

সর্বত্র নগরায়ন নিয়ম বিরোধী  কোথাও তো  ছায়া দরকার ,গাছ দরকার ,দরকার সবুজ  কোথাও নিজেকে রাখাবার দরকার ,বাঁচার দরকার ,দরকার আশ্রয়,  অজস্র জাতহী...