Tuesday, September 12, 2023

টোপ

একদিন আমাকে এক মহিলা টোপ শব্দের মানে জিজ্ঞাসা করেছিল
আমি সেদিন বুঝেছিলাম পুরুষেরা সব শিকারী 
আর নারীরা সব সোনার হরিণ,
জানি আমি নিতান্ত পুরুষের মত তোমার দিকে তাকিয়েছিলাম 
কিন্তু ভুলে গেছিলাম 
জঙ্গলেরও একটা এক্সপায়ারী থাকে। 
.
একদিন কেউ আমার হাত দেখে বলেছিল 
আমার হাতে কোন লাইফলাইন নেই
আমি বুঝেছিলাম এই গরীব ভারতবর্ষের প্রত্যেকের শরীরে ব্যাধের চোখ। 
আমার কেন?  আমাদের লাইফলাইন দুটো সমান্তরাল দাগ 
যার এক পাশে জন্ম, অন্য পাশে মৃত্যু
বেশি ভালোবাসাবাসি হলে
নির্ঘাত মৃত্যু।
..
এতদিন ঠিক সময় করে তোমাকে ফোন করেছিলাম 
জানি আমি ঘুমিয়ে ছিলাম এতদিন,
তারপর জঙ্গল কেটে মানুষ শহর গড়লো, চওড়া হলো রাস্তাঘাট,
টাকার বদলে পেটিএম, গুগল পে
বাঁচার বদলে নাইট পার্টি, অনলাইন হাই, ফাই
অনুভুতিগুলো সব ইমোজি হয়ে গেলো।
আমার ঘুম ভাঙলো হঠাৎ
ফোন করলাম নিজের ভীষন চেনা একজনকে দিনবদলের কথা জানতে,
বুঝিনি কোনদিন সে ছিল এক মহিলা
বুঝিনি জঙ্গলটাকে আগুনে পুড়িয়েছে সভ্যতা আর মানুষ 
ভীষন অচেনা লাগলো তার গলার শব্দ
তাকে আমি বলতে পারি নি টোপ শব্দের মানে। 
.
টোপ 
... ঋষি 




No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...