Tuesday, September 19, 2023

না লেখা কবিতা

না লেখা কবিতা
..ঋষি

হঠাৎ এক সন্ধ্যেবেলা তুমি আমাকে ছেড়ে চলে গেলে
কাকপক্ষী কেউ টের পেল না, 
শুধু সন্ধ্যের অফিস ফেরত শহর, রাতের অন্ধকার পেঁচার ডাক
কি করে যেন বুঝলো সবকিছু, 
চোখে আমার আর  ঘুম থাকলো না, মনে কেমন এক অশান্তি
বেড়িয়ে পড়লাম তোমাকে শহর খুঁজবো বলে। 
.
কিন্তু অদ্ভুত 
শহরের বাসের কন্ট্রাকটাররা চিৎকার করে ডাকছিল তোমার নাম ধরে
মেট্রো স্টেশনের ঠিকানার বোর্ডে তোমার নাম ফুটে উঠছিল
শহরের ফুটপাত ধরে তোমার মতো কেউ হাঁটছিল 
কিন্তু আমার কিছুতেই বিশ্বাস হচ্ছিল না
 চটি পায়ে অজস্র অবিশ্বাস নিজের আঁচলে  জড়িয়ে তুমি চলে গেলে 
তুমি কি করে থাকতে পারো এই অচেনা শহরে।
.
এই সব ভাবতে ভাবতে আমি বাড়ি ফিরে আসি
দেখি সারা মেঝে জুড়ে কাঁচের টুকরোর মতো ছড়িয়ে আছো তুমি 
কি বিপদজনক ! 
জানলার পর্দা সরিয়ে দেখি ব্রেইল অক্ষরের মতো এক ফালি চাঁদ,
বইয়ের আলমারির দিকে তাকিয়ে দেখি
কত বই তো কেনা হলো, পড়া হলো কতটুকু
আয়নায় নিজের মুখ চিনতে পারি না
সব কেমন অসম্পুর্ন 
কিছুই করা হলো না
শুধু আমার না লেখা কবিতায় তুমি রয়ে গেলে 
কিন্তু আমি,,,,,,,,,,৷ 



No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...