Thursday, September 14, 2023

কিন্তু পাই নি



চিল্কা হ্রদের থেকে পাখিরা এসে আমাকে বললো
তোমায় দেখেছে 
তোমার সারা শরীরে তখন  কালসিটে, হাত, পা সব  ঠান্ডা, 
মিশরের আবনাউব ওয়াটসাপে আমাকে ম্যাসাজ করলো
নীল নদের জলে তোমার কষ্টদের ছায়া পড়েছে
তাই নাকি জলের রঙ কালো। 
.
ফিলিপ আমাকে ফোন করে জানালো 
আইফেল টাওয়ারের উপর থেকে গতকাল তোমার মতো কেউ লাফ মেরেছে
তার সারা শরীরে স্মৃতি,
উত্তরাখন্ডের পাহাড়ী ডাকবাংলোর দারোয়ান হোচিং চিঠি লিখে জানিয়েছে
ওই ডাকবাংলোর দেড় কিলমিটার দূরে 
কুয়াসার আচ্ছাদনে ঢাকা দোলনায় তুমি নাকি দুলছিলে
তার কিছুদুরে ধুলোয় লুটোপিটি খাচ্ছিল তোমার পাহাড়ি অন্তর্বাস। 
.
উত্তর চব্বিশ পরগনা, দক্ষিন চব্বিশ পরগনার সমস্ত মর্গ আর থানায় খোঁজ করে তোমায় খুঁজেছি 
কিন্তু পাই নি 
দেশময় সমস্ত সোনাগাছির ঘরগুলো আমি তোমায় খুঁজেছি 
কিন্তু পাই নি
বাবুঘাট, শ্যামবাজার, ময়দান,ভিক্টোরিয়া, রবীন্দ্রসদন 
তোমার প্রতিটা বন্ধুর বাড়ি, নন্দনে প্রতিটা সাহিত্য মস্তিষ্কে 
আমি তোমায় খুঁজেছি
কিন্তু পাই নি
জীবনানন্দের বৈঠকখানায়, বনলতা সেনের ডাইরিতে
 ভালোবাসা আমি তোমায় খুঁজেছি 
....................কিন্তু পাই নি।
.
কিন্তু পাই নি
.. ঋষি



No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...