Monday, September 4, 2023

সৌরজগৎ


সৌরজগৎ
.. ঋষি

আমার এই সৌরজগত
গত কয়েক দশক তোমার ভাবনায় এলোমেলো হয়ে গেছে
থেমে গেছে , গোত্তা খেয়ে যখন তখন স্পেসিওলজিক্যাল ভাবনায় একাকার,
দিন রাত্রি এখন বিশালাকার হৃদয়ের শেষটুকু নিংড়ে নিয়ে  
দখিনা ভাবনারা এলোমেলো করে ঘরের  বিছানায়  সুতির চাদর
জানলার পর্দা আর উন্মাদ প্রেম স্মৃতি হয়ে উড়তে থাকে।
কে তুমি? কেন এমন তুমি? কি ছিলো তোমার ভেতরে?
যে অযুতনিযুত ভাবনা জুড়ে নিজস্ব ভঙ্গিমায় তুমি নিজস্বতায়
জানো আমি তোমার জ্যামিতি মেপে নিতে পারি চোখ বেঁধে,
ঘুমিয়ে কিংবা জেগে , আলোতে আঁধারে, কান্নায় আনন্দধারায়।
.
অদ্ভুত এক সামুদ্রিক দ্বীপ ,বুকের চাদর
ঈশ্বর এক কিংবা অধিক বাসনায় বীজ বপন করে তোমার উষ্ণতায়
সময় নিতান্ত সামুদ্রিক
নোনা ভাবনায়
রাজত্ব হারায় পরিযায়ী প্রাণ ,বালির সাধ তার
বালিঘর ভেঙে পরে,
আমি চাইনা কিছুই আর , চাইনা সুখ, চাইনা আশীর্বাদ
শুধু তোমার অবলীলায় সূর্য হতে চাই।
যদি দেখো কোনো একদিন সকাল হলো না
তবে ভেবো মহাজগতে ভীষণ গোলযোগ
আর বোধহয় সময়ের ট্রেডমার্ক দুঃখগুলো তোমাকে ছোঁবে না সেদিন
শুধু পৃথিবী নামক জীবনে সূর্য কেলেঙ্কারি হবে। 

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...