Sunday, September 17, 2023

এক রাক্ষসীর কথা

এক রাক্ষসীর কথা
..ঋষি 
.
আমার কবিতা ছেড়ে চলে গেছো তুমি
আজ শব্দের ফন্ট চেঞ্জ করতে করতে ভাবি 
আর কেন কবিতা? 
লেখালিখি বন্ধ করা জরুরী
না হলে অনুভুতির কাগজের নৌকাখানির ভরা ডুবি হবে দুরন্ত অভিমানে
আমাকে না বেঁচে মরতে হবে। 
.
দুবেলা ভাত গিলছি পাথর মেশানো
সারাদিন ভিক্ষা করছি খোলা তলোয়ারের উপর,
দিন শেষে আমি স্নান করছি অপরাধী কবিতায়,
তারপর মধ্যরাতে মুহুর্তের কংকাল জড়িয়ে
অনবরত নিজের পান্ডুলিপিতে লিখছি
পুরনো সেই দিনের কথা। 
.
তুমি ইদানীং সংবাদপত্র পড়ো না,ওয়াটসাপ,গুগল,ফেসবুক কোথাও থাকো না
কারোর সাথে কথা বলো না
তুমি কি করে জানবে আমাদের মুহুর্তদের,
আমার চারপাশে হাজারো মাছ আকোরিয়ামের,অজস্র বিস্ফোরন আর মিথ্যা দেশাত্মবোধক ন্যাকড়া 
সমস্ত অলীক কথামালা,দক্ষিনেশ্বর কুষ্ঠআক্রান্ত ভিখিরি, বোবা শালগ্রাম শিলা, দ্রপোদীর শাড়ী লুঠ করা রাজনিতী
আর আমি কোথাও নেই,  একা। 
এখন কেউ আমাকে কবি ভেবে ভালোবাসার কথা বলতে এলে 
আমি বলি সাবধান
এই এতদিন লেখা আমার কবিতার পান্ডুলিপি আর কিছুই নয়
এক রাক্ষসীর ফেলে যাওয়া মুহুর্ত,মুহুর্তদের হাড়গোড়।  

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...