Wednesday, September 13, 2023

পালক

তুমি পাখি, তোমার শুধু একটা পালক গেছে
আর আমি সেই পালক 
আমার আর পাখি নেই, কিছু নেই সবটাই গেছে। 
.
দুইপাশে নি:সঙ্গতা, মাঝখানে পথটুকু ভালোবাসা
ঈশ্বরের শিশ্নকেন্দ্রিক ষড়যন্ত্রের অভিযুক্ত মানুষ 
তবুও শুধু ভালোবাসে বলে যুগে যুগে  সৃষ্টি করেছে    
সুর,সঙ্গীত,কাব্য,মোহমুগ্ধতার তাজমহল।
খাদ্য, বস্ত্র, বাসস্থানের বাইরে একটা আকাশ আছে
সেটা মানুষ চিনেছে ভালোবাসে বলে। 
.
কেন এ সব বলছি ? 
জীবন যখন  দুই নি:সঙ্গতার মাঝখানে ডুব সাঁতার দেয় 
গভীর অনুভুতি থেকে তুলে আনে মাছ, 
তখন সারা শহরের কোলাহল
মানুষের কানের পর্দায় সবটাই আনন্দ মনে হয়।
আকাশ ভালো লাগে, বাতাস ভালো লাগে 
ভালো লাগে উত্তম কুমার, ভালো লাগে গেগগ্রী পেক 
তখন হারতে ভালো লাগেব,জিততে ভালো লাগে
ভালো লাগে একঘেয়ে বৃষ্টি, ভালো লাগে এক কম্বল শীত
কিন্তু একা থাকতে ভালো লাগে না।
.
আমি অর্ফিয়াসের মতো মোহন বাঁশি বাজাতে পারি  না জানি
তাই আমি অর্ফিয়াস হয়ে ইউরিদাইসকে ফিরেও , ফিরিয়ে আনতে পারবো না
কিন্তু
কিন্তু যদি কোন ম্যাজিক সকালে হঠাৎ ঘুম ভেঙে  তোমার শরীরে দেখি নতুন পালক
বিশ্বাস  করো আমি ঘাবড়াবো না 
শুধু মরে যাবো 
আর জানো সেদিন ভালোবাসা নি:সঙ্গতায় বেঁচে উঠবে। 
.
পালক
.. ঋষি





No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...