Wednesday, September 6, 2023

ভিন্ন আকাশ

মাঝে মাঝে একটা অনিয়মতা কাজ করে 
নিয়মের বাইরে 
ভিন্ন আকাশে উড়তে থাকা পাখিরা সব বাড়ি ফিরে আসে 
কিন্তু প্রশ্ন প্রসব " ভিন্ন আকাশ "?
তোমার জঠরে আমার সন্তানের সেই মুখখানি তুমি একলা দেখো 
নাকি আমি সেই  বিপন্ন পিতা ,
আমার মতো ,তোমার মতো ,কার মতো ছিল সে  ?
জানি না 
খান খান হয়ে ভিতরে একটা কাঁচ ভেঙে যায় 
আনমনা বেকসুর নিস্তদ্ধ গ্রানাইট
আমরা দূরে সরে যাই। 
.
একপাশে একটা খবর হাওয়ায় ঘোরে ফেরে 
একদা এক রাত্রে তুমুল ঝড় ,বৃষ্টি সেদিন 
আমি গিয়ে দাঁড়িয়েছিলাম তোমার প্রাসাদের সুউচ্চ বেলজিয়াম ঝাড়বাতির নিচে  
স্বপ্ন দেখেছিলেন সেটাকে আকাশ ভেবে, সেটা ভেঙে পড়লো ঝন্ ঝন্ করে 
মেঝে ভরা কাঁচ, রক্ত ঝরা বিষণ্ণ রাতে তোমার সারা শরীরে রক্ত ,
আমি ভাবি আহা কারো চশমার কাঁচ যদি সর্বস্ব উদোম হয়ে ভেঙে যায়  
ভাঙা কাঁচে সময়  সব সামাজিক রুল টুল ......
রুরাল না রুলার কোনটা সত্যি ?
এক লক্ষ হীরক কণিকা সজ্জিত আমাদের বেঁচে থাকা 
নাকি বুকের ভিতর সমাপ্তি অবধি রাখা শাসন 
কোনটা সত্যি ?
.
কার বুকে মাথা রেখে বলি বলোতো 
আমাদের অতীত ,ভবিষ্যৎ সবটাই গ্রানাইটে আমি খোদাই করেছি ,
এক অভিশপ্ত পুরুষ ও প্রেমিক আজও বাড়ি ফেরে
তবুও তার আকাশ খোঁজে  যদি সেই মুখটা  ........
.
ভিন্ন আকাশ 
.. ঋষি

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...