Sunday, June 13, 2021

সবটা ঠিক এমন নয়



সবটা ঠিক এমন নয়
... ঋষি 
যেখানে জন্ম ছিল সেখানে মৃত্যু থাকবে
যেখানো ভালো মানুষ সেখানে ভালোবাসা থাকবে 
সেটা ঠিক কথা নয়, 
তবে ভ্যানচালকের ছেলে ডাক্তার হতো না
তবে কোন সাহিত্যিকের ছেলে গাঁজাখোর হতো না
তবে হতো না শুধু ব্রেইল লিপিতে হেলেন কেলার। 
.
আমার জানা নেই 
আগামীতে কে, কি হবে? 
আমার জানা নেই এই পৃথিবী নামক গ্রহটা কতটা সত্যি
তবে জানা আছে প্রতিভা আর প্রতিভুর মাঝে তফাৎ, 
আমার জানা নেই ঈশ্বর বলে কেউ আছে কিনা
তবে বিজ্ঞান বলে ঈশ্বরকণা আছে। 
.
আমার শব্দটা আসলে একটা দত্তক 
আমরা ভাবি আমার শব্দটা আসলে একটা অধিকার, 
আমরা আমার বলি 
কিন্তু জানি না আমার শব্দটা কতটা নিজের হৃদপিন্ডের কাছে।
আমরা জানি না আমরা জন্মে কিছু নিয়ে আসি না
আমরা ভাবি আমরা মৃত্যুতে অনেক কিছু রেখে যাই
আসলে আমরা গীতা পড়ি না
পড়ি ল্যাসভেগাস আর ভাবি উন্মুক্ত নারী। 
আমরা মাংস নিয়ে খেলা করি,মুখোস দিয়ে স্বপ্ন গড়ি 
আমরা সস্তায় বড়লোক হতে চাই,ভালো থাকতে না
আমরা সাজানো সমাজ গড়তে চাই ম্যানিকুইনে রাখা
আমরা ভালো চাকরী করতে চাই, দেশের জন্য না, 
আমরা জানার জন্য বই পড়ি না, পড়ি খবরের কাগজ
আমরা সবার জন্য কেউ বাঁচি না, পৃথিবী একলা বাঁচুক। 
.
যেখানে জন্ম ছিল সেখানে মৃত্যু থাকবে
যেখানে ছন্দ ছিল সেখানে কবিতা থাকবে
সেটা ঠিক কথা নয়, 
রবীন্দ্রনাথ,সেক্সপিয়ার মরে গিয়েও বেঁচে আছেন
এক বিন্দু আলো যেমন সমাজ গড়তে পারে 
তেমন অন্ধকার সময় চাঁদ ঢাকতে পারে। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...