Thursday, June 24, 2021

মানুষের মতো না

মানুষের মতো না
.. ঋষি 
বাবা বলেছিলেন বড় হয়ে কি হবে? 
উত্তর দিতে পারি নি, সত্যি কি আজও উত্তর পাই নি,
আমার শহরে জন্ম 
আর আমার জন্মের দিনে চাঁদ ওঠে নি 
তাই সবুজ বলতে আমি ছোট মাছের আকোরিয়াম বুঝি
আর বাঁচা বলতে একটা বনসাই। 
.
আমাকে মা বলতেন, সারাদিন কি ভাবিস বলতো? 
আমি তখনও জানতাম না আজও জানি না
শুধু ক্যালেন্ডারের পাতায় দিন কেটে যায় 
শুধু চামড়ার ভাঁজে বয়স আর উদ্দেশ্যহীন শহর সাক্ষী 
দৌড়,দৌড় আর দৌড় 
যেন দিনগুলো ম্যারাথন রেস আর আমি তাসের জোকার। 
.
আমাকে চলন্তিকা বলে 
গাছের সাথে আমার মিলগুলো আসলে একটা ক্ষোভ
অনেকটা দংশন, 
অনেকগুলো দিন কাগজ কলমে শুয়ে থাকা বেকারত্ব 
অনেকটা সময় শুধু আঁচড়ে ফুটে ওঠা আমার শহর। 
আমার ছেলে বলে বড় হয়ে আমি কি হবো? 
আমি বলি আমার মতো না 
আমি বলি গাছের মতো না
আমি বলি সময়ের মতো না
না আজকের মানুষের মতো না
তবে মানুষ হোস। 


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...