Wednesday, June 9, 2021

প্রথম কবিতা



প্রথম কবিতা
.. ঋষি 
প্রথম কবে কবিতা লিখি? 
না মনে পড়ছে না, মনে পড়ছে না প্রথম কবিতার লাইনগুলো,
আজ এত দিন কবিতা লিখি, পাতায় পাতায় 
কেন লিখি? 
যেন মনোপলি সিস্টেম আমার বুকের ভিতর হা করে বসে আছে
বসে আছে হাজারো সময়ের মুখ। 
.
প্রথম কবে চলন্তিকা এলো কবিতায় মনে নেই 
মনে নেই আমার প্রথম চুমু, প্রথম স্পর্শ, প্রথম আবেদন, 
রাস্তায় দাঁড়িয়ে পাগলের মতো কবে থেকে আমি কবিতা খুঁজি? 
শব্দের আছিলায় কবে থেকে চলন্তিকা তোমায় ছুঁয়ে আসি?
ছুঁয়ে আসি ঘুমোঘোরে তোমার ঘুমের বড়ির মতো 
না মনে পড়ছে না। 

তবে আমি লিখে চলেছি প্রতিটা দুঃখ, গাছেদের প্রেম 
নারী কখন নদী হয়ে গিয়ে জলপ্রপাত 
তুমুল স্রোত, 
রাজদীপ মারা গেলো, অসিত অস্ট্রেলিয়ায়, নিখিল আজ চা বিক্রী করে
কফি হাউস বন্ধ হয়ে গেছে, সৌমিত্র চলে গেলেন 
এখন পৃথিবীতে লকডাউন।
শহরটা কেন জানি ছোট দেশলাই বাক্সের ভিতর পুড়ে যাচ্ছে 
আমি আগুনের আঁচ টের পাই 
টের পাই মানুষের চোখে মুখে একটা ভিতী বেঁচে থাকায়, 
আমি শুনতে পাই চলন্তিকা বলছে " সব ঠিক হয়ে যাবে "
আমি শুনতে পাই রাজনিতী বলছে আর কদিন 
আমি বুঝতে পারি গাছের মতো বাঁচার দুঃখ
সব কবিতা হয়ে যায় 
সব নেশার মতো অজস্র ভাবনা
একটা সাদা পাতা 
শব্দরা পিঁপড়ে সব 
শুধু ছড়িয়ে পড়ে, 
কেন লিখি কবিতা? কবে থেকে লিখি? 
কিছুই জানি না,
মনে হয় সব কবিতাই প্রথম আমার কাছে। 

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...