Tuesday, June 22, 2021

নীলকন্ঠ

নীলকন্ঠ
...ঋষি 
চলে যাবো বলে তোর দিকে তাকিয়েছি 
দেখছি দূরে একটা নীলকন্ঠ পাখি উল্কি আঁকছে আকাশের গায়ে, 
আসলে কাছে আসাগুলো ভিষন সহজ অহরহ 
আর দূরে যাওয়াটা আরো সহজ এই কারনের পৃথিবীতে,
সকলে তো আকাশ হতে পারে না চলন্তিকা
আর লিখবো না আমি তোকে নিয়ে। 
.
শুধু স্তব্ধতা রেখে যাচ্ছি এক সন্ধ্যার আঁচলে ধ্রুবতারা 
শুধু আকাশটা ছেড়ে যাচ্ছি এক সময়ের সাথে পথ চলা,
আমি জানি 
সব পাখি ঘরে ফিরে আসে 
আর সব ঘরগুলো এই শহরে দাঁড়িপাল্লার বিষন্নতা। 
.
চলন্তিকা নিজের বুকে এক্সরে প্লেটে আজকাল একটা ফুটো দেখতে পাই 
আর সেই ফুটো দিয়ে গলে যায় আমার মুহুর্তদের কথাকলি, 
আমি জানি কথাগুলো একা থেকে যায় 
আর কাজ ফুরোলে মানুষের কথা ফুরিয়ে যায়, 
আমি শুধু আকাশ খুজতে চাই 
চলন্তিকা তোর বুকে শুধু পাথরের শব্দ 
পাথর এই সমাজ 
পাথর এই গোত্র
পাথর নিয়ম দিয়ে সাজানো বন্ধ আকাশ। 
আর না 
আর না 
কান্নার মুহুর্ত 
এই বার মুক্তি  নীল আকাশ আর একলা নীলকন্ঠ। 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...