Wednesday, June 9, 2021

রাক্ষসী



রাক্ষসী 
... ঋষি 
এক রাক্ষসীকে জন্মাতে দেখেছি আমি 
দেখেছি তার জুরুলের দাগে নিয়মিত একটা বাতিস্তম্ভ
সারা রাত আলো দেয়, 
সকালের আলোগুলো সমাজের আড়ালে থাকে এই শহরে 
তবু আলো নিয়মিত 
সময়ের কাব্যে গল্পগুলো হ্যাপি এন্ডিং চায়। 
.
ফিরে আসি তারপর 
জানলা খুলে আকাশের চাঁদে আমি অনেক দাগ দেখতে পাই,
তবু জ্যোৎস্না এসে ভাসিয়ে নিয়ে যায় আমায় 
আমি চুপ করে থাকি 
এক প্রাচীন মুগ্ধতায় নিয়মিত প্রত্যাবর্তন 
এ যেন চাঁদের দাগগুলো আমার বুকে ক্ষত তৈরী করে।
.
এক রাক্ষসীকে আমি চিনেছি তার গৃ্হস্থতায় ঢুকে 
এক রাক্ষসীকে আমি জেনেছি অদ্ভুত কোন একাকি দিনে, 
নিজের নিস্তব্ধতার সাথে 
সেই রাক্ষসীর করুন মুখ শুধু জন্ম খোঁজে ফিরে আসার। 
সব কাব্য মুখোরোচক নয় 
কোন কোন কাব্যের শেষে চাঁদ দাঁড়িয়ে থাকে বাতিস্তম্ভ বুকে 
শুধু আলো দিয়ে যায় 
একলা অবেলায়।
.
রাক্ষসী রাতের আকাশে তারা জুড়ে দেখে এক রাক্ষসকে,
রাক্ষস মিটি মিটি হাসে 
হঠাৎ আকাশের তারাগুলো ঝাঁপিয়ে পড়ে রাক্ষসীর বুকে 
তখন প্রাচীন কোন মিথে বলা হয় 
এক সময় এই সারা শহরে রাক্ষসপুরী ছিল 
আর ছিল 
একটা অনেক পুরনো অসমাপ্ত  গল্প বাতিস্তম্ভ আর চাঁদের। 


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...