Wednesday, June 23, 2021

গাছ

গাছ 
.. ঋষি 
অহল্যার বাতিস্তম্ভ, বাড়তে থাকা রেত
রামের ভাই লক্ষণ, লক্ষণের ভাই.......... ? 
রামপদ সান্যাল নির্বাচিত নয়, খুব সাধারণ 
কিন্তু সে যে গাছ হতে চায়
আমার মতো। 
.
আমিও গাছ হতে চাই 
আমার গভীর শিকড় তোমার হাত পৌঁছোবে না, 
তোমার ধর্ম পৌঁছোবে না অতদুর
শুধু বৃহন্নলা আমি আর রামপদ 
আমাদের দরজায় জনতার নির্বাচিত সদস্য 
রাষ্ট্র যে চুরি হয়ে যাচ্ছে মশাই বাড়তে থাকা মশার জ্বালায়। 
.
ও মশাই, আমি না হয় সাধারণ 
রামপদ আর আমি না হয় স্বপ্ন দেখি গাছ হবার 
কিন্তু মশা 
না প্লিস মারবেন না। 
আর মশাই যা দিন কাল নুন আনতে বৌ পালায় 
প্রেম মশাই কাব্যে ভালো লাগে 
আর ধর্মগ্রন্থ রামায়ন, পাষান অহল্যা, লক্ষণের দাদা রাম
উফ এ রাষ্ট্রে রাম নেই তবে, মশা আছে 
রাবণ নেই, তবু মশা আছে
আর অহল্যা 
পাথরের চোখে সাধারণ জনতা। 
.
আমি রমাপদ মুখোমুখি স্বপ্ন দেখতে পারি গাছ হবার 
কিন্তু রাষ্ট্রে পচা শিকড়, কিন্তু গভীর 
আমাদের আর গাছ হওয়া যাবে না, শুধু বাল্মিকী ছাড়া। 



No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...