Sunday, June 20, 2021

রিমঝিম গিরে সাওন

রিমঝিম গিরে সাওয়ন
... ঋষি 
এক ছাতা বৃষ্টি কুঁড়িয়ে আমি ঢুকে পড়লাম চলন্তিকায় 
বৃষ্টির ছাটগুলো ভিজে বিকেলের গালিচায় 
সময় লিখছিল, 
আমি কুপমন্ডুক এই আকাশটাকে বস্তায় ভরে তখন ফেরিওয়ালা 
তখন শব্দরা আমার রক্তে কবিতা লিখছিল 
চলন্তিকা ভালো আছো? 
.
ভালো আছো এই শহর? 
ভালো আছো ভিজে শহরে একলা ভেজা চড়ুই পাখি? 
ভালো আছো রাস্তায় দাঁড়ানো প্রতিবছরের মানুষের বৃষ্টির দুর্ভোগ? 
আমি শুধু কাব্য লিখি বৃষ্টির জলে 
বারংবার শুধু জানতে ইচ্ছে হয়, কি করছো তুমি? 
চলন্তিকা তুমি কেমন আছো? 
.
রিমঝিম গিরে শাওন, সুলগ সুলগ যায়ে মন 
ভিগে আজ.... 
       আর না, 
 বন্দী শহরের দরজায় দাঁড়িয়ে এক বিষাক্ত জীবাণু 
শুধু মানুষকে কাঁদাচ্ছে। 
আমি বৃষ্টির দিকে তাকিয়ে ভাবতে পারি মনে 
একটা বৃষ্টি দিনে রাস্তা, পাশাপাশি আমি, তুমি আর বৃষ্টির জল 
কান্না পাচ্ছে? 
আমারও। 
বারান্দায় ম্যানিপ্ল্যান্ট গাছটা  বৃষ্টিতে ভিজে আজকাল আকাশ ছুঁতে চায় 
আর আমি চাই
কুপমন্ডুক এই আকাশটাকে বস্তায় ভরে ফেরিওয়ালা হতে
শহরের অলিতে গলিতে হাঁক দিয়ে বলতে
আমি এসে গেছি হরেক সুখের স্বপ্ন নিয়ে তোমাদের জন্য
আর তোমার জন্য চলন্তিকা
কিছু স্বপ্নের কবিতা আর একটা বৃষ্টি ভেজা দিন। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...