Sunday, June 6, 2021

বৃষ্টিতে সৃষ্টি

বৃষ্টিতে_সৃষ্টি 
..ঋষি 
আমি বৃষ্টির সাথে কথা বলি
কথা বলি জলের শব্দে একলা দাঁড়ানো নীরবতার সাথে 
আমি কান পেতে শুনতে পাই ঈশ্বরের শব্দ, 
শব্দ যেখানে বন্দী হয়ে যায় 
সেখানে একলা দাঁড়িয়ে চলন্তিকা আমার গায়ে থুথু দেয় 
তাও যেন আমার বৃষ্টিতে ভেজা। 
.
অমরতা বলে বৃষ্টিতে সৃষ্টির কথা
সারা শহর তবু জলবন্দী তখন শুধু ভিজে যায় 
ভিজে যায় ফাঁকা বাইপাস, ভিক্টোরিয়ার উপর সেই একলা পরী,
আমি তবু বৃষ্টি কাতর এক নিরিবিলি সন্ধ্যা 
ছবি আঁকি জলের গভীরে লুকোনো সময়ের গায়ে
চলন্তিকা বলে ভালোবাসা, চাওয়া, পাওয়া সব বৃষ্টির জল। 
আমি বৃষ্টির সাথে কথা বলি 
কথা বলি মুখবন্ধ এই শহরের যাতনার সাথে, 
সারি দেওয়া লাইট পোস্ট, ফাঁকা বাসস্ট্যান্ড, একটা রোগাক্রান্ত শহর।
এই মুহুর্তে বাস করছে অপেক্ষা বুকে নিয়ে ঘুলঘুলিতে পাখিগুলো 
ডানা চাইছে স্বাধীন আকাশ
ভিজতে থাকা গাছগুলো আশ্রয় চাইছে একলা আকাশ 
সময় চিৎকার করছে নীল আকাশ 
মুক্তি 
আমি চাইছি বৃষ্টিতে ধুয়ে  যাক সময়ের যন্ত্রনা।
,
আমার বৃষ্টির সাথে বলা কথাগুলো জানি চলন্তিকা তুমি শুনতে পাচ্ছো 
অথচ কিছুতেই বুঝতে চাইছো  না আকাশ আর বৃষ্টি, 
ঈশ্বর যেখানে জলছবি আঁকতে চায় বৃষ্টির জলে
সেখানে এই শহর বড় অসহায়, 
অথচ  তুমি চলন্তিকা আকাশকে একলা করে
বৃষ্টি নিয়ে বাঁচতে চাইছো। 

  

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...