Sunday, June 13, 2021

সহবত



সহবত 
.. ঋষি 
আমার সেই পার্কস্ট্রীটের বৃদ্ধকে ধন্যবাদ দেওয়া হয় নি
সঠিক পথ বাতলাবার জন্য,
আমার সেই পানশালার ওয়েটারকে ধন্যবাদ জানানো হয় নি 
ঠিক মতো আমি আর বন্ধুদের সার্ভ করার জন্য। 
.
আজ অবধি কোন ফুলকে আমি বলি নি, ধন্যবাদ
কি সুন্দর তোমরা ফুটে আছো, 
আজ অবধি আমার সূর্যকে কখনো বলা হয় নি, ধন্যবাদ 
তোমার এত আলো, এত তেজ। 
.
এমন অনেককেই বলা হয় নি আমি দুঃখিত 
তোমায় কষ্ট দিলাম বলে,
আমার আঠাশতম প্রেমিকা স্টেশনে একলা দাঁড়িয়ে ছিল 
তাকে বলি নি আমি আর ফিরে আসবো না। 
আমার বাবা, মাকে কখনো বলা হলো না
ধন্যবাদ আমাকে জন্ম দেবার জন্য
দুঃখিত আমাকে সহ্য করার জন্য। 
চলন্তিকা আমি বারংবার বলেছি তোমায় ছাড়া বাঁচবো না
কিন্তু প্রিন্সেস ঘাটে তোমাকে চুমু খেয়ে বলা হয় নি 
তুমিই সেই একমাত্র 
যার জন্য আমি বেঁচে। 
.
অদ্ভুত মানুষ, অদ্ভুত আমাদের আলাপচারিতা
আমরা শব্দের আছিলায় সম্পর্ক ছুঁতে চাই 
অথচ সম্পর্কের ঠিক মানে বুঝি না। 
আমাদের সহবত আমাদের শিক্ষা দেয় নম্র আর ভদ্র হতে
অথচ আমরা নিজের গভীরে অহংকার পোষন করি 
অনেক সময় সামনে ধন্যবাদ বলি 
আর মনে মনে বলি " এটা তোমার কাজ "। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...