Wednesday, June 23, 2021

আমার বাংলা

আমার বাংলা 
.. ঋষি 
বাংলায় ফিরছি বিংগো থেকে বারাসাত
উত্থিত লিংগ আর ব্রেসিয়ারের স্ট্রাপ আর কবলিত, 
আমি বাংলা থেকে বলছি 
বনগাঁ থেকে শালবনী তারপর উত্তরে উঁচু পাহাড় 
তোমার, আমার 
বঙ্গভঙ্গ চাইছে। 
.
প্লিস শায়ার দড়ি আলগা করো না
খুলে পড়বে বাংলা
সি বি আই আসবে তুলে নিয়ে যাবে তোমার লোকানো মণিমুক্ত
বরং তুমি আমার সাথে ছাড়া কারো সাথে শুয়ো না
বাংলা ভাগ করলে, ভাগ বাড়বে
কিন্তু কমবে তোমার আমার বাড়তে থাকা চর্বি। 
.
ফিরে আসছি বাংলায় 
ও মা কোথায় হাত বাড়া-চ্ছো,বাড়িয়ো না প্লিস,
কষ্ট হয় 
যতই হোক আমার বাংলা, আমার ভাষা, 
তোমার শরীরের প্রতিটা টুকরো আমার খুব নিজস্ব। 
জানো না একবার যখন আমার বলেছি, ছুঁয়েছি 
তখন সবটাই আমার,
হাসছো কেন?  তোমাকে কাছ দিয়ে পেতে চায় সবাই 
প্লিস দরজা বন্ধ করো, 
এইবার শুধু তুমি আমার 
বাঁকুড়া থেকে পুরুলিয়া, সুন্দরী থেকে সুন্দরবন, 
লাইট বন্ধ করো 
সবটাই তুমি আমার, আমার বাংলা। 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...