Tuesday, June 15, 2021

তুমুল বৃষ্টি

তুমুল বৃষ্টি 
.. ঋষি 
বাইরে তখন তুমুল বৃষ্টি 
সারা শহরে ভিজে যাওয়া রোগ, একলা অসুখ 
তবুও বৃষ্টি,
চলন্তিকা বলে আমি দুঃখী দেশের নাগরিক। 
যে দেশের অর্ধেক লোক খেতে পায় না 
যে দেশের লোক মরে গরমে, বৃষ্টিতে, অদ্ভুত সব রোগে
সে দেশ দুঃখী নয় তো কি? 
.
চলন্তিকাকে প্রশ্ন করা হয় নি কখনো 
তার দেশে কি বৃষ্টি  পড়ে না শুধুই কি বরফ পরে? 
তার দেশে মেঘ করে না, ঝাঁ চক চকে আকাশ? 
তার দেশে কি মাটি ভেজে না?  মানুষ মরে না? 
আর মন 
না নেই কি সেখানে কোন মনের অসুখ? 
.
বাইরে তখন তুমুল বৃষ্টি 
বৃষ্টির ফোঁটা গুলো যেন শুকনো মাটির বুকে জীবন খুঁজছে, 
আমি এক মনে তাকিয়ে আছি দূরে
আর আমার শহর ভিজছে একা। 
ভিজছে লকডাউনে একলা দাঁড়ানো বাস, ট্রাম, ট্যাক্সি
ভিজছে অমিতের দোকানে লালু, ভুলু কুকুরগুলো খিদের দিকে তাকিয়ে 
দূরে একলা দাঁড়ানো গাছটা এক মাথা চুল নিয়ে ভিজে চলেছে
ভিজে চলেছি আমার ভিতরে আমি বলে দেশটা
জল জমছে রাস্তায় 
আমি দাঁড়িয়ে একা
ভাবছি 
চলন্তিকা তোমার দেশে কি আর বৃষ্টি পড়ে না?


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...