Sunday, June 27, 2021

চলন্তিকা ও মৃত্যু ঘোর



চলন্তিকা ও মৃত্যু ঘোর
.. ঋষি 
চার শববাহকের ঘাড়ে করে আমি ফিরে যাবো
মানুষগুলো ঘেমে ওঠা হাতে তুমি অশ্রু ফেলো না,
আমার বুকের রোমের ভিতর অজস্র রাত্রি
না তুমি মুখ গুঁজে কেঁদো না, কোন একলা দিনে আগুনের শোকে,
আবারও মৃতদেহ পুড়িয়ে ফিরে যাবে ওরা
সমাজ কাঁদবে না আমি জানি, ওরাও কাঁদবে না। 
.
মৃত্যু বুকে শুয়ে থাকা ঘন মুহুর্ত 
তুমি এসে বসে আছো আমার দুই হাতের আঙ্গিনায়, 
আকাশে চাঁদে ধরা দিক অন্য গ্রহন 
আমি আকাশ খুঁড়ে এগিয়ে যাই অন্য গ্যালাক্সির খোঁজে, 
তুমি রাস্তা খুঁড়ে শহর থামিয়ে দিও 
তবুও তুমি রাস্তার দিকে তাকিয়ে থেকো না। 
.
আমার মৃত্যুর বিছানায় তুমি চলে এসো 
জলন্ত ঠোঁটে, ঠোঁট রেখো শহরের বুকে
শরীরের থেকে সত্যি হলো দামি, 
নিরিবিলি একলা ভাবনায় তুমি ঘুমিয়ে থেকো না 
জেগে ওঠো
           জাগুক সমস্ত মানুষ ।
চার শববাহকের ঘাড়ে করে আমি ফিরে যাবো
মানুষগুলো ঘেমে ওঠা হাতে তুমি অশ্রু ফেলো না,
বরং তুমি এগিয়ে যাও সূর্যের দিকে
মেলে দিও তোমার শাড়ীর আঁচল 
আমি থাকি কিংবা না থাকি
         কিছু স্তব্ধতা বুকের মাঝে বাজে জানি,
                    তবুও চলন্তিকা 
                তুমি থেমে থেকো না। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...