Friday, May 13, 2022

ভালো থাকার জন্য

 ভালো থাকার জন্য 

.. ঋষি 


এইরকম ভাবে দিন কাটে রোজ 

ভাত, ডাল, সিগারেট, ফুটপাত ,পুরোনো বালিশে মাথা রেখে 

আর নাগাড়ে মাথার ভিতর ঘুরতে থাকে প্রশ্রয় 

আর আশ্রয় 

তুমি কাছে ,আরো কাছে 

যেখান থেকে আমার কিছুতেই আর ফেরা সম্ভব না। 

.

অথচ এককালে চেয়েছিলাম 

একদিন ঠিক মরে যাবো কবিতা লিখতে লিখতে 

একদিন ঠিক আমার কবিতার পাতায় চলন্তিকা সময় হয়ে দাঁড়াবে 

কিন্তু এখন 

ঝিরিঝিরি পাতায় ঋতু মেনে খেলা করতে থাকে সাদা রঙের বিষন্নতা 

দুনিয়া বদলাবার কবিতাগুলো কখন যেন হিসেবি বড়। 

.


ভালো থেকো। ভালো থেকো

আমিও ভালো থাকবো 

গভীর রাতে ইদানিং আমি দেখি আমার লেখা কবিতায় চাপা পড়া একটা মৃতদেহ 

 দেখি তুমি কর্পোরেশনের গাড়ি ডেকেছো 

তোমার বিছানায় শুয়ে থাকা জঞ্জাল সরাবার জন্য

আমি অবাক হই না মোটেও 

আমি জানি সময়ের মৃত্যুগুলো এমনি হঠাৎ করে আসে 

প্রতিটা অন্ধকারে সময় যখন কথা বলে 

তুমি হাসো 

বলো ভালো থাকার জন্য একটাই জীবন দরকার।   


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...