Tuesday, May 17, 2022

ভুল মানুষ



ভুল মানুষ 
.. ঋষি 
কার কবিতা লিখবো? 
শিঁড়দাড়াহীন মানুষের,মানুষ বানান ভুল করা মানুষের,
কার কবিতা লিখবো? 
সম্পর্কের, শুধু নিয়মিত সম্পর্কের, 
ব্ল্যাকম্যাজিক করা মনখারাপী সময়ে 
কাকে মনে করবো? 
তোমাকে,রাষ্ট্রহীন একটা মহব্বতের জন্য। 
.
আমি আগুন খুঁজছি 
অথচ রোজ মাথা নিচু করে দাঁড়াচ্ছি সময়ের কাছে
আমি সেই কবিকে খুঁজছি
যার শব্দগুলো মানুষের শিঁড়দাড়ায় মানুষ  খুঁজবে
খুঁজবে  বহুদিনের ভীত সমাজের পুঁজ, রক্ত আর অন্ধকার
তারপর সেগুলো একসাথে পোড়াবে মানুষের জন্য।
.
আমি কার কবিতা লিখছি?
পার্কস্ট্রীটের সেই  বৃদ্ধ গীটারওয়ালার 
যাকে সুর বিকোতে হয় রোজ সেই অপদার্থ সময়ের কাছে,
আমি কার কবিতা লিখছি? 
সেই অসুস্থ পিতার
যার সন্তান সুদূর আমেরিকা থেকে মাঝে মাঝে বিশ্বাস জাগায় সে ফিরবে একদিন, 
আমি কার কবিতা লিখছি? 
সেই চাকরীহীন প্রেমিকের, যার চাকরির স্বপ্ন খুব সহজএ বদলায় মৃত্যুর গদিতে।
আসলে ক্লান্ত একটা পরাজিত সময় প্রতিদিন হেঁটে চলে মানুষের পাশে 
মানুষগুলো বারুদের স্বপ্ন দেখে ঠিক 
কিন্ত বিস্ফোরণের ভয় পায় 
তাদের স্বপ্নের বারুদ সত্যি কথা বলতে পারে না
কিন্তু আমি যে মিথ্যে মানুষ লিখতে পারি না
কষ্ট হয় 
তাই 
ভুল মানুষ লিখি। 


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...