Thursday, May 26, 2022

সিনেমা চলছে


সিনেমা চলছে 

... ঋষি 


একটা কৌতূহল 

একটা হরর সিনামের সাজানো সিকোয়েন্স 

স্টেজের উপর সময় দাঁড়িয়ে ,দাঁড়িয়ে সেই মেয়েটা 

আমি দেখছি 

মেয়েটা চিৎকার করছে 

তবুও এগিয়ে আসছে সময়ের কালো হাত। 

.

জীবন মশাই আমার দিকে তাকান 

মেয়েটা ভয় পাচ্ছে ,প্লিজ ওকে বাঁচান 

ঠিক এই সময় এক সুদীর্ঘ পুরুষ মেয়েটাকে বাঁচাতে মঞ্চে আবির্ভূত 

জানি জীবন মশাই এটা জীবন নয় 

এটা নাটক কিংবা অভিনয়,

আর আমি এই নাটকের বাইরে দাঁড়ানো মৃত পরিচয় 

জানি ,শুধু সিনেমার পর্দা বদলাচ্ছে রোজ 

একই জায়গায় ,একই সময় ,একই ক্যামেরায় ,সিকোয়েন্স বদলাচ্ছে। 

.


জীবন মশাই সত্যি বলি 

             কতদিন তোমায় জড়িয়ে বাঁচি নি 

অবাক হচ্ছেন ?

সেই মেয়েটার আকুতি আমার বুকের ভিতর কাঁপন ধরাচ্ছে 

জীবন মশাই  সত্যি সেই মেয়েটাকে বাঁচাতে পারে নি ,

শৈশব মেয়েটা বই পেয়েছিল  ,যৌবন লুঠ হয়েছে সময়ের হাতে তার 

বার্ধক্য,হ্যা মশাই আজ  বার্ধক্য মেয়েটাকে ভয় দেখাচ্ছে 

.

         কি ভাবছেন ?

.

গভীরতা ,এ সব কিছু নয় 

আমি বলতে চাইছি 

মানুষের লুকোনো গল্পগুলো নিয়েই সিনেমা হয় 

কিন্তু জীবনকে জেতানোটাই সেখানে বিজ্ঞাপন

এই জীবন মশাই সেখানে নিতান্ত সাজানো সিনেমার হোডিং  । 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...