Tuesday, May 17, 2022

জীবন ত্থেকে পাওয়া

জীবন থেকে পাওয়া
..ঋষি 

শব্দগুলো গলার কাছে আটকে যাচ্ছে
গল্পগুলো শেওলাধরা শেহেনশা
আমি কাব্য করি, রাত বারোটায় কবিতায় লিখি 
বাঁচা মানে বেঁচে থাকা নয় 
বাঁচা মানে প্রহসন 
আর আয়োজনে লেখা জীবন থেকে পাওয়া৷। 
.
শেষ বারোবছরে সুর্যের বারোশো ঘোড়া ছুটেছে নিয়ম করে
নিয়মের বাইরে সময় দৌড়োয় নি 
নিয়মের ঘরে সময় থামে নি
নিয়ম ২৪ ইনটু সাত আমি ছুটেছি মানুষের ভীড়ে
কিন্তু বিশ্বাস করো আমি মানুষ সাজতে চাই নি 
চাই নি কবিতা লিখতে। 
.
বাঁচার গল্প এটা
গল্পের শুরুতে লিখি বাঁচতে চাই ৩৬৫ মানে, 
একার গল্প এটা
গল্পের শেষে লিখি বাঁচতে চাই আকাশের কবিতায়,
সব শব্দ শেষ হয়ে গেলে 
জীবন প্রহসন
নতুন করে শেষের শুরু হলে জীবন আয়োজন। 
আমি বাঁচতে চাই 
শব্দহীন অন্য আকাশে আমি সত্যি বলতে চাই
ভালোবাসা মানে বন্ধন নয়
ভালোবাসা মানে সমাজ নয় 
ভালোবাসা মানে নিয়ম নয় 
ভালোবাসা মানে মুক্তি
যেখানে নিজেকে বলা যায় ভালো আছি 
কারণ তুমি আছো সাথে
একান্ত ব্যক্তিগত আমি শুধু বাঁচতে চাই। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...