Wednesday, May 18, 2022

মঞ্চ

মঞ্চ
.. ঋষি 
মঞ্চ ছেড়ে  চলে গেছে কলাকুশলীরা
তবুও পরিত্যক্ত বিছানায় ছড়িয়ে রমনের গন্ধ,,
ক্রমাগত দোষারোপ 
ক্রমাগত বুকের বিষে মুখ মিশে নীলকন্ঠ,
আকাশের নীলে অনবরত দাগ টানে খড়িওঠা শহর 
মিথ্যের এই শহরে তবু কিছু সত্যি বাস করে। 
.
আমাদের মাঝের দেওয়ালে আজকাল বিষন্নতা
অবিশ্বাস থেকে উঠে আসে প্রশ্ন বারংবার
তবুও একসাথে থাকতে চাই, 
দিন ফুরোয় নিয়ম করে সময়ের বালিশে মাথা রেখে
আমাকেও ফিরতে হয় রোজ 
তবু কনফুসিয়াস ছায়ার মত দরজার বাইরে থাকে। 
.
কেন যে আজকাল জেহাদের গভীরে ঢুকতে ইচ্ছে হয়
কেন বুকের কোষে জেদ জমে
পালিয়ে বাঁচা, 
তোমার মত অসামান্য কবিতা আমার ঠোঁটে সিগারেট 
ভুল উচ্চারণেও জীবন ব্যাকরণগত। 
ভাঙা অনুষ্ঠানের পরে পরিত্যক্ত চেয়ারে আমি বসি
ফাঁকা হলঘর, তুমি একলা দাঁড়িয়ে মঞ্চে
আমি তোমার মুখেই আবৃত্তি শুনতে চাই 
আমি তোমার মুখে জীবন শুনতে চাই 
শেষ না হোক জীবন, 
সময় হাততালি দেয় 
আমি সিগারেটের ধোঁয়া ছেড়ে তোমার তারিফে লিখি
বাঁচতে চাই। 


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...