Wednesday, May 11, 2022

নাবিক

 নাবিক 

.. ঋষি 

নাবিকের কম্পাসে আজ ভাঙা সমাজ 

বিষয়বস্তুর ভিড়ে হারিয়ে যেতে চায় তোমার মুখ 

আমি আঁকড়ে ধরে রাখি মুহূর্তদের 

কোনো ঘুম ভাঙা ভিড়ে ,যেদিন জেগে উঠবে এই শহর 

শহরের পাড়ায় পাড়ায় সেদিন মুক্তি 

আর চুক্তির খাতায় লেখা থাকবে সমাজ। 

.

সমীকরণ বদলাবে এই আশায় 

আমি দূর সমুদ্রে তাকিয়ে থাকি বাতিঘরের দিকে 

আমার জাহাজের মাস্তুলেরা  বাস করা চেতনারা পার খোঁজে 

আমি দেখি আয়নার মুখ 

সমান্তরাল সমাজ 

নারী ,পুরুষ সকলেই ঈশ্বরের মসিহা। 

.

জানি এমন করে সমুদ্র ভালোবাসলে নোনতা হতে হয় 

বুকের সরজমিনে পা জমিনে পা জমিয়ে দিক্চক্রবালে অপেক্ষা ,

কে যেন বলেছিল 

ঈশ্বর ধান ভাঙে 

আমি বলি কি ঈশ্বর খিদে ভাঙে 

তাই ভেঙে ফেলে সমুদ্রের গভীরতায় টাইটানিকের মতো জাহাজ। 

সব কথা শেষ হয়ে গেলে 

মানুষ ভাবে মুহূর্তরা বোধহয় সমুদ্র

আমি সেই ভাবনার সমুদ্রের নাবিক 

যে ঈশ্বর খুঁজতে তোমায় খুঁজে ফেলে।  


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...