Wednesday, May 18, 2022

আকাশী




আমি কার সাথে কতবার শুয়েছি? 
আমি কার কার থ্যেতলানো যোনিতে মাথা রেখে কবিতা খুঁজেছি 
আমি কি বিকারগ্রস্থ? 
আমি অবাক হয়ে তাকিয়ে দেখি নিরন্তর বিকলাঙ্গতা 
আমি আমার ধমনীতে খুঁজে নি মৃত্যুসুখ 
তবু প্রশ্ন ফুরোয় না। 
.
ঈশ্বর  মহামারি ছুঁয়ে, ছুঁয়ে দেয় কবিমৃত্যু
জনতা জনার্দন পানের পিক ফেলে সময় নোংরা করে
আমি হাঁপিয়ে উঠি,
ঈশ্বর তখন কবিতায় লেখেন 
লিখতে থাকেন এই পৃথিবীর এক আশ্রয়হীনতার গল্প
তখন আমার তোমার কথা মনে পড়ে
মনে পড়ে আমার কবিতারা মিথ্যে বলেছে এতদিন। 
.
শরীর ছাড়িয়ে প্রেম 
পাগলাগারদের ওপারে মানুষগুলো নিজেকে সুস্থ বলে
আমার হাসি পায়,
আমার হাসি পায় যখন তুমি আকাশের গায়ে থুথু দেও
যখন তুমি চিৎকার করে আমায় আগুনে পোড়াও
আমার কিছুই বলার থাকে না।
মনে পড়ে সেই লাইনগূলো 
এটা গল্প কার?  এটা লিখছে কে? 
আমার তখন পাগলের মত হাসতে ইচ্ছে করে 
তখন আমার পাগলের মত কাঁদতে ইচ্ছে হয়
জানতে ইচ্ছে পাগল কে? 
যে আকাশের অপেক্ষা করে,নাকি যে নিজেই আকাশী। 




No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...