Thursday, May 12, 2022

কান্না পায়

কান্না পায়
.. ঋষি 
ভালোবাসা শব্দটার গাছ পাথর নেই 
আজকাল তোমার কাছে থাকলে আমার কান্না পায় 
কেন যে বুকের কাছে কষ্টগুলো দুমড়ে মুচড়ে ওঠে 
কিছুতেই বুঝতে পারি না 
কোনটা গাছ 
কোনটাই বা পাথর। 
.
গাছ বলতেই আমার মনে পড়ে একটা চলৎশক্তিহীন জীবন 
আর পাথর বল্লে আমার মৃত্যুর কথা মনে পড়ে, 
গাছেদের পাতা ঝড়ে, বয়স বাড়ে 
তবে আকাশ ছুঁতে চায় 
অথচ পাথরের গায়ে লাগে শেওলা 
যেন মাটিতে মিশে যেতে চায়। 
.
অথচ কিছুতেই বুঝে উঠতে পারি না
ভালোবেসে জন্ম না মৃত্যু কোনটা শ্রেষ্ঠ 
ভালোবেসে আকাশ খোঁজা না মিশতে চাওয়া কোনটা জরুরী 
মাথা ধরে আসে, চোখের দৃষ্টি হারাতে চায় 
বুঝতে পারি না
কেন কান্না পায়। 
কেন বারংবার আকাশের দিকে আমার চাতকের চোখ 
কেন বারংবার অসময়ের বৃষ্টি শুকনো মাটি ভিজোতে চায়৷ 
মায়াবী গন্ধ 
বাঁচার স্বপ্ন
আমার কান্না পায়। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...