Saturday, May 28, 2022

আজ থেকে পনেরো বছর পর

 আজ থেকে পনেরো বছর পর 

... ঋষি 


যে কথা বলা হয় নি আজ  এতগুলো বছর 

সে কথা না হয় বলবো বছর পনেরো পর কোন এক আকাশে

সেদিন আকাশের ঘরে আমাদের ঘর 

প্রতিজ্ঞা করছি সেদিন আমাদের রাস্তার শেষে আমি তুমি দাঁড়িয়ে থাকবো হাত ধরে।   

রৌদ্র ভেজা আমার চামড়া তখন সময়ের জাদুঘর 

তোমার একলা জুলফিতে তখন বরফের পরশ 

তখন না হয় বলবো 

ভালোবাসি। 

.

যে কথা বলা হয় নি আজ এতগুলো বছর 

সে কথা না হয় আজ দাফন হয়ে থাকে কর্তব্য আর সময়ের ভিড়ে 

সেকথা না হয় ঝড় তুলুক বুকে কোনো তুমুল বৃষ্টির পরে 

সে কথা না হয় মনে পড়ুক আমার সিগারেটের চুমুকে ,

তবু মনে রেখো  

আজ থেকে বছর পনেরো পরে

আমি ঠিক দাঁড়িয়ে থাকবো হাজারো মানুষের ভিড়ে 

একইরকম তোমার হয়ে ।  

.

যে কথা বলা হয় নি আজ এতগুলো বছর 

সে কথা তোমায় বলবো সেদিন অনবরত রক্তক্ষরণে 

সেদিন আর কেউ বলবে না 

আকাশের চাঁদ আর ভালোবাসা শুধু কবিতাতে মানায়। 

আজ থেকে পনেরো বছর পর 

আমি তুমি হেঁটে যাবো একই রাস্তায় উল্টো পথে 

আমাদের পাশে আজকের আমাদের মতো কেউ সেদিনও  হাঁটবে 

আমাদের মতো বলবে হয়তো ভালোবাসি 

তোমাকে ছাড়া বাঁচা যায় না। 

আসলে কি জানো এই পৃথিবীতে বদলানো নিয়ম 

আর নিয়মের খাতায় ভালোবাসা সমসময় ত্রস্ত 

ভালোবাসা আকাশ খোঁজে সবসময় বাঁচতে চায় 

হয়তো তোমার মতো প্রতিমুহূর্তে বুকে মাথা রেখে বলে 

এটা আমার। 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...