Saturday, November 11, 2023

সময় বলে মেয়েটা

নরম তুলোর বালিশ ,বিছানা পেরিয়ে ধরা পড়ছে খরগোশটা 
চারিদিকে তুলো উড়ছে ,সাদা জ্যোৎস্ন্যা 
এই সময় আসন্ন শীতের লিপবাম,কোল্ডক্রিম  অদ্ভুত প্রশান্তি ,
মুখগুলো সাজতে চাইছে ,মিথ্যে মুখগুলো সাজছে 
আর আমি মিথ্যেবাদী 
হতবম্ব কবি 
আজ আমার কবিতাতেও থুথু ছেটায় সময় বলে মেয়েটা। 
.
কষ্ট হয় না ,শুধু বুকের বাঁদিকে খালি ঘরটায় পোস দিয়ে দাঁড়ায় মুহূর্ত 
কেউ একদিন ইনবক্সে বলে বেড়াতো মুহূর্তে বাঁচার কথা 
কেউ একদিন চুমু খেতে সময়কে আমন্ত্রিত করতো 
অথচ আজ ঘোর নিশা ,ঘোর  অন্ধকার 
তাকে দেখি স্বপ্নের খরগোশটার গলা টিপে দাঁত দিয়ে নলি ছিঁড়ছে 
মুখ দিয়ে তার রক্ত ঝরছে। 
সকলে বলছে জিও পাগলা ,কি অসাধারণ 
অথচ আমার মৃতদেহে আজ স্বপ্নের কবিতায় থুথু ছেটাচ্ছে সময় বলে মেয়েটা,
জানি সব বদলায় 
কিন্তু বদলায় না অবিশ্বাসের দোষরোপে মৃত প্রেম 
মৃত ভাবনারা ফিরে আসে 
শুধু নগ্নতা অন্ধকারে আলো হাঁতড়ে বেড়ায় 
চারিদিকে প্রদীপ জ্বলে ,বাজি পোড়ে ,মানুষ হাততালি দেয় 
কেউ বলে আরিব্বাস ,কেউ বা বলে দারুন ,দারুন
কিন্তু আমি জানি আজ সময় বলে মেয়েটা আমার কবিতার বুকে দাঁড়িয়ে 
থুথু ছিটিয়ে হাতে তুলে নেয় তার পুরোনো অস্ত্র।  
.
সময় বলে মেয়েটা 
... ঋষি

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...