Saturday, November 4, 2023

আমি পালাতে থাকি

আমি পালাতে থাকি, দূরে,আরও দূরে
নষ্ট সময়ের পাশাপাশি বুকের বাঁদিকটা হঠাৎ খালি খালি
ভয় পাই, পালাতে থাকি, মানতে থাকি
নষ্ট ভীড়ে মুখ লুকোই,
আর কষ্ট যাতে আমাকে ছুঁতে না পারে
তাই যা ইচ্ছে তাই, নেশা দিয়ে কুলকুচি করি
নষ্ট সপ্নদের কাঁচে হাত কাটি শহরের রাস্তায়
চিৎকার ফুরোতে থাকে, ক্রমশ ক্ষীণ 
কেন যেন বড় তৃপ্ত লাগে। 
.
আমি চাই তুমি ভালো থাকো অনন্ত দিকচক্রবালে
একটা মুক্তির মতো পালাতে পালাতে শুনতে পাই হরি ধ্বনি 
না না আর না, কষ্টরা যাতে ছুঁতে না পারে
চিতাকাঠ যাতে ছুঁতে না পারে.. বাঁচতে চাই ।
আমি পালাতে থাকি
একটা শেকড়হীন পাথরের মতো একটা হৃদয় দরকার বুঝি
পাতা ঝড়া সময়ের ধুকপুক,
পিছনের সারা রাস্তা জুড়ে ছড়িয়ে থাকা মুহুর্ত 
আমি পালাতে থাকি।
.
আমি পালাতে থাকি
অথচ জানি যতই পালাই না কেনো কষ্টরা আমাকে ঠিক খুঁজে পাবে
আবারও হাঁটবে পাশাপাশি আঙুল জড়িয়ে
শেষ সময়ের স্তব্ধতার চাদরে আবার আমাকে জড়িয়ে নেবে।
আমি ক্রমশ তোমার বুকে ঘুমিয়ে পড়তে থাকবো তখন 
এক মনোরম মুহুর্ত, আর কোন শব্দ থাকবে না চারপাশে,
হারানো টুকরোগুলো তখন নীল আলো 
তুমি হাসছো ভীষন 
জানি না 
আবারও কেন ভালো লাগছে জীবন। 
.
আমি পালাতে থাকি
.. ঋষি 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...