Tuesday, November 14, 2023

অন্যদিন

.
গভীর রাতের গাঙচিল তুমি
আমি এক একটা হা হুতাশের রাত, নিস্পত্তি,
তোমার সোনালী ডানায় লেগে থাকে
পুরনো ধুলো ভরা ভুলে যাওয়া স্নেহ
আর আমি, তুমি,আমাদের বাইরে সকল চরিত্র 
বোধহয় ঘুমিয়ে তখন।
.
.
রক্তের গন্ধ ভেসে আসে, অভিমানী ভালোবাসা
বিছানা মাখামাখি অভিমানী সুখ
তুমি স্বচ্ছন্দ, উঠে দাঁড়াও, 
বন্ধ দরজার পিছনে ঝোলানো তোমার কাঁধের ব্যাগ 
যার ভিতর কবিতার লাইন, সময়ের ঘুম আর একটুকরো আমি
শুধু একমাত্র আমি ঘুমোয় না, জেগে থাকি। 
.
.
পথ যে শেষ হয় না
বুকের ওমে লেগে আছে গতদিনের দাঁতের দাগ
কেউ দেখে না 
শুধু সকাল সকাল ঘুম ভেঙে যায় বিরক্তিকর রাতের পর,
জানি সারা শহরের ব্যারিকেড মোড়া এক ভীষন অসুখ
আর আমি সুখের ভুলভুলাইয়াতে নিয়ন্ত্রিত প্রেমিক। 
.
.
শুধু একটা দিন ভালোবাসার জন্য
আমার প্রতি মুহুর্ত জ্বালিয়ে রাখা নিজেকে অন্ধকার সময়ে
তোমার চোখে সম্মোহনী ছায়া তাড়া করে,
আমি আর স্বার্থপর শিকড়  লিখতে চাই না
শুধু সারাবেলা মুটে হয়ে বয়ে বেড়ায় শুকনো পাতা
আবার একদিন অন্যদিনে তুমি আমাকে জ্বালাবে বলে।
.
অন্যদিন 
.. ঋষি 




No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...