Thursday, November 23, 2023

অগোছালো

আমি যে এখনও মানুষ হতে পারি নি 
আমি একটা অগোছালো লোক, প্রেমিক কিনা জানি না
তবে মানুষ নই, 
হয়তো দু:খ বিলাসী তাই হয়তো আমার খালি হাতে শুধুই  অকাজ 
হয়তো বড্ড ভীতু তাই বোধহয় দূর থেকে আনমনে দেখি তোমায় 
কেঁপে উঠি মধ্যরাতে মুহুর্ত যেন একটা অন্য বুক। 
.
সারাদিন, সারারাত ঘ্যান, ঘ্যান করি, বিরক্ত করি 
তাই বোধ হয় কান আসে না তোমার 
কানে জল বাড়ে, 
আমি অন্য বাসে উঠে পড়ি, পথ ভুল করি 
একলা গিয়ে দাঁড়িয়ে থাকি তোমার চোখের কাজলে,
সন্ধ্যে হলে একা একা বাড়ি ফিরি 
কিছুতেই বিশ্বাস  করতে পারি না আমি কোথাও পোঁছোতে পারি নি। 
.
আমি ভুলে যাই আমার কোন মুহুর্ত  নেই 
কারণ মুহুর্তরা একলা হলেও কেউ তো থাকে সাথে,
আমি যে টুকরো টুকরো জ্যোৎস্না আঁকড়ে ঠাই দাঁড়াতে পারি তোমার অপেক্ষায়
তাই আমি  তাতেই খুশি থাকি,
কখনো ভাবি চলে যাবো খুব দূরে, তারপরই মনে হয় দুরেই তো আছি 
আর কত দূরে।
আজকাল আর কষ্টগুলো ছোঁয় না আমায় 
শুধু সাজানো গৃহকোনের বাইরে দাঁড়িয়ে তোমার ভালো থাকার অপেক্ষা করি 
হাসতে ইচ্ছে করে খুব 
পারি না, 
জানি এ শহরে আর মানুষের কাছে চিঠি আসে না আর
দিনকাল বদলেছে এখন মেল আর ওয়াটসাপ
আমি যে বদলাতে পারি না। 
.
অগোছালো 
... ঋষি 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...