Tuesday, November 7, 2023

mrutyu deo

কে আছো সময়ের মতো 
কে আছো ঈশ্বরের মতো 
কে আছো ভালোবাসার মতো 
সকলেই দাঁড়াও আমার সামনে 
আমি ক্রমশ জবাবদিহি আর দোষারোপের আগুনে পুড়ে যাচ্ছি 
সারা আকাশ জুড়ে কালো ধোঁয়ায়  আমার অপরাধ বোধ। 
.
কে আছো মানুষ আমার সামনে দাঁড়াও 
আমি পারছি না ক্রমশ নদীরে গভীরে নিজেকে লুকিয়ে মাছের চোখে দেখতে 
আর সহ্য করতে পারছি নিজেকে ,
ক্রমশ আমার সামনে দাঁড়িয়ে আছি 
দূরে দেখা যাচ্ছে  সমুদ্রে মাস্তুল ক্রমশ বিলীন জীবনের জন্মগুলো ,
পারছি না পাখির চোখে জ্বেলে নিতে শেষ ঠিকানা 
শুধু পাখির পালকের মতো খসে পরে যাচ্ছি। 
.
কে আছো মৃত্যুর মতো 
একবার দাঁড়াও এসে আমার সামনে 
যদি কান্নাতেও ,আমার সন্ন্যাসেও যদি আগুন না মেটে 
এখনো সময় , জ্বালিয়ে দেও ,
আগুনকে ভালোবাসে যারা 
তারা বড় অসহায় 
আর অসহ্য। 
সকলে আমাকে অভিশাপ দেও ,সকলে আমার মৃত্যু কামনা করো 
কে আছো প্রেমিক খুনি ,নব বধূ সাজে সময়ের মুখ ,প্রেমিকার ঠোঁট 
কে আছো আমাকে বৃষ্টির মতো কাঁদতে শেখাও 
দীর্ঘজীবনের স্বপ্ন দেখে কেন অন্ধ সময়ের জরায়ু থেকে জন্মের  স্বপ্ন দেখা  
মৃত্যু দেও 
মৃত্যু দেও এবার সকলে । 
.
মৃত্যু দেও 
... ঋষি

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...