Saturday, February 10, 2024

শেষ অবধি

শেষ অবধি লক্ষ্মী মেয়ে হয়ে বসলে তুমি 
গিয়ে বসলে সন্তুষ্টির পাশে,সময়ের কাছে তোমার অনন্ত মুক্তিতে 
শেষ অবধি তবে তুমিও খুনি হলে বটে আমার মতো 
গিয়ে দাঁড়ালে পুরোনো রক্তাক্ত পিছলা স্মৃতিতে , 
এবার তবে তুমি ভালো থেকো 
এবার তবে তুমি  আবার একটা গল্প লিখো তোমার খেয়ালে। 
.
ভেবো না, আমি দাঁড়িয়ে থাকবো ঠিক 
আছি আমি, থাকবো তোমার দরজার দুপাশেই 
একপাশে যেখান থেকে দরজাটা ভীষণ রকম কষ্টদায়ক তালা লাগানো 
অন্যপাশে দরজাটা ভেজানো ,কিন্তু যেখানে নো এন্ট্রি লেখা
আর ভাবার দরকার নেই আমাকে নিয়ে 
আমি আর ভেজানো দরজাটা  খুলবো না।  
তবে কি জানো এখনো বুঝতে পারি নি , কোনটা তোমার গল্প 
সেই গল্পটার যেটা তুমি লিখতে চেয়েছিলে 
নাকি সেই গল্পটার যেটার লেখার অপেক্ষায় আমি চিরকাল। 
এইবারে আর বইমেলা যাওয়া হয় নি কারণ তুমি যাওনি 
এবার কোনো কবিতার বই আমার প্রকাশ হয় নি 
আসলে অনেক ভেবেও আমার কবিতার বইয়ের নামটা তুমি বললে না 
তবে এটা সত্যি আমরা দুজনেই আজ কবিতার কাছে ঋণী 
কারণ মন্দ ,ভালো ,সময় পেরিয়ে আমার কবিতায় তুমি চিরকালীন 
 তুমিই চলন্তিকা ।  
.
শেষ অবধি 
... ঋষি

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...