Tuesday, February 20, 2024

আলো ছায়া

আলো ছায়া মেঘ 
একটা মেয়ে আগুন খুঁচিয়ে উঠে এসেছে ভুখা মানুষের ভিড়ে 
একটা মেয়ে বর্ণমালা হয়ে লেগে আছে আমার বুকে
আবার সেই বাংলা ভাষা ,মায়ের ভাষা ,সময়ের ভাষা 
বাঙালির ভাষা ,কবিতার ভাষা ,মর্যাদার ভাষা 
" মোদের গরব ,মোদের আশা ,আ মরি বাংলা ভাষা।" 
.
সেই মেয়েটা যাকে আমি ভালোবাসি 
সেই অনবদ্য কোনো স্নেহের ভাবনায় আমি কবিতায় লিখি 
ইদানিং তুমি হাসো না,তুমি ক্লান্ত 
যত্ন করতে চাই, কবিতা ,গানে আর পাশে থাকায়
"বাংলা আমার জীবনানন্দ, বাংলা প্রাণের সুখ
আমি একবার দেখি, বার বার দেখি, দেখি বাংলার মুখ॥"
.
সেই ক্লান্ত মেয়েটার মুখের দিকে তাকিয়ে আমার  গোঙানির শব্দ 
খাদের কিনারায় দাঁড়িয়ে লড়ে চলেছে সেই মেয়েটা বর্ণপরিচয় 
আমাদের লজ্জা নেই ,ঘৃণা নেই ,কোনো বোধ নেই 
শুধু অধিকারের গল্প লিখি, 
ভুলে যাই আবুল বরকতদের রক্তের ইতিহাস
শুধু বিজ্ঞাপনী প্রোফাইলে ট্যাগ করে লিখি আমি বাঙালি। 
অথচ দিনান্তে প্রতিদিন  সেই মেয়েটা ক্রমশ মৃতপ্রায় 
চারিপাশে বেড়ে চলা ভাষাদের আদরে কবিতা উৎসব 
গানের উৎসব ,সাংস্কৃতিক পরিবেশ 
মেয়েটা হাঁপাচ্ছে, বাঁচতে চাইছে, তার বহুদিনের অনিদ্রায় সময়ের ভয়
কিন্তু  এই ভাবে কি মেয়েটাকে বাঁচানো যাবে? 
যদি মন থেকে ভালো না বাসো তাকে 
যদি রক্তের বর্ণগুলোকে যত্নে স্বদেশে জড়িয়ে না রাখো। 
.
আলো ছায়া 
... ঋষি

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...