Saturday, February 3, 2024

এই শহরটাকে আমি ভালোবাসি রোজ 
এর খারাপ, ভালো, শত ব্যস্ততা নিয়ে দৌড়ানো  স্বভাবে
আমি রোজ নিজেকে মরতে দেখি, আবার বাঁচতে। 
এই শহরে মানুষ প্রেমে পরে,
আবার ভাঙা প্রেম সেলোটেপ লাগিয়ে উঠে দাঁড়ায় 
হাজারো সম্পর্কের মাঝে হঠাৎ হাঁপিয়ে গিয়ে একলা দাঁড়ায়
অথচ এই রোজনামচায় বিশেষ কিছু বদলায় না
মানুষ ছাড়া। 
.
এই একমাত্র শহর যেখানে হলুদ ল্যাম্পপোস্টের ছায়ার পাশে
ফিরতে ফিরতে
হঠাৎ ভেসে আসে মুহুর্তের গান
কথা হয়েছিল, তবু কথা হলো না,,,,,,,,। 
এই এক মাত্র শহর যেখানে মানুষকে বিশ্বাস করতে ইচ্ছে করে
কিন্তু তার থেকে বেশি ইচ্ছে করে অবিশ্বাস করতে 
এই একমাত্র শহর যেখানে গত কদিন শহরে বইপ্রেমীদের ভিড় 
তারপর আবার সেই ভিড়ের শহর। 
.
এই শহরে হাজারো মানুষের ভিড়ে আমি অবাক হই 
কারণ এখানে কেউ হাত ছেড়ে ভিড়ে মিশে যেতে চায় ঠিক 
কিন্তু সে আবারো হাত ধরতে চায় প্রতি মহুর্তের ,
এই একমাত্র শহর যেখানে কোনো বিস্ময় নেই ,নেই কোন স্থিরতা 
সকলে ছুটছে নিজের অভিমানে ,কষ্টে ,একান্তে আনন্দের খোঁজে 
অথচ সকলেই ক্লান্ত। 
আমি এই শহরে অবাক হয়ে মানুষ দেখি 
দেখি অচেনা কেউ হঠাৎ আবার ফিরে আসে বহুদিন পরে 
হাত ধরে বসে কোথাও কোনো নির্জন পার্কে কিংবা মেট্রোয় বেঞ্চে 
তার পরে বলে কেমন আছিস আমাকে ছাড়া। 
আমি মুহূর্তে বিশ্বাস রাখি ,নিজের সাথে যুদ্ধ করি 
হয়তো জিতে  গিয়েও প্রতিবার হারতে চাই 
কিংবা হেরে গিয়ে জিততে ,
আমি জানি ইতিহাস  তাদের মনে রাখে, যারা জেতে
আর যারা হারে তারা হারিয়ে যায়। 
.
হারানো শহর 
... ঋষি

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...